BCS Our Goal

বুধবার, ১২ অক্টোবর, ২০১৬

৩৬তম ভাইভা প্রিপারেশন

By on ১০:৪৬ PM
৩৫ আমার প্রথম প্রিলি,রিটেন এবং ভাইভা ছিল। প্রশাসন প্রথম পছন্দ ছিল। আল্লাহর অশেষ রহমতে প্রশাসনেই সুপারিশপ্রাপ্ত হয়েছি। যদিও আমি একবারই বি সি এস ভাইভা দিয়েছি, তবুও আমার মতামত,ধারণা এবং পরামর্শ আপনাদের জানাচ্ছি।
আমার কাছে ভাইভাটা এক্সামের চেয়ে আরও বেশি কিছু। বিশেষ করে বি সি এস ভাইভা যা আপনার জীবন বদলে দিতে পারে!
তাই প্রিপারেশনটাও একটু ভালো করেই নেন। ভাবুন এটাই আপনার একমাত্র ভাইভা। কোন সেকেন্ড চান্স নেই। আপনাকে পারতেই হবে। হলে এবার নয়তো নয়।
*প্রথমেই নিজেকে জানুন।নিজেকে ভাঙ্গুন, বিশ্লেষণ করুন। নিজের দোষ গুলো, যা অন্যক বিরক্ত করে তা নিজেই খুঁজে বের করুন। সেসব দোষ গুলোকে দূরে ফেলে নিজেকে নতুন করে গড়ুন।
*কথা বলুন সহজ, সরল আর স্বাভাবিক ভাষায়। আপনাকে স্মার্ট হওয়ার দরকার নাই, কেবল সহজ আর স্বাভাবিক থাকুন।
*বাংলা আপনার নিজের ভাষা। তাই বাংলা উচ্চারণ শুদ্ধ হওয়া চাই। বিশেষ করে অল্প প্রাণ -মহাপ্রাণ ধ্বনির উচ্চারণ। অর্থাৎ প,ফ, ব,ভ,ড,ঢ, স,শ এসব যাতে সঠিক হয়। আর এটি একদিনে সম্ভব নয়। তাই এখন থেকে প্র্যাকটিস করুন।
*বসার ভঙ্গি থেকে শুরু করে মুখের অভিব্যক্তি সবই খেয়াল করুন। সহজ ও সোজা হয়ে বসার অভ্যাস করুন। যাতে নম্রতা ফুটে ওঠে। আই কন্টাক্ট ঠিক রাখুন।
*সব উত্তর জানা কোন নরম্যাল মানুষের পক্ষেই সম্ভব নয়। তাই কোন প্রশ্নের উত্তর না পারলেও স্বাভাবিক থাকুন। অনেক উত্তরই আপনি পারবেন না।
*সহজ ও বিনীত ভাবে স্বীকার করুন,বিষয়টা জানা নেই।
*হাসি মুখে পরবর্তী প্রশ্নের জন্য অপেক্ষা করুন।
*আপনি কয়টা প্রশ্নের উত্তর পারেন নি, তা অাপনার প্রতিকূল বা বিরূপ পরিস্থিতিতে আপনার মনোবলের বহিঃপ্রকাশ। তাই হতাশ বা নার্ভাস না হওয়ার চেষ্টা করুন।
*মুক্তিযুদ্ধের সম্পর্কে যত সম্ভব জানুন এবং ইতিবাচক ধারণা রাখুন। এটি কেবল ভাইভা নয়, একজন সচেতন নাগরিকের জন্যও অতীত জরুরি।
*আপনার নিজের সাবজেক্টের কমন ও গুরুত্বপূর্ণ টার্ম গুলো ভালো করে জেনে রাখুন।
*কোন বিষয়ে আপনার মতামত জানতে চাইলে, পজিটিভ উত্তর দিন। যেমন :
আমি চেষ্টা করব বা আমি করতে চাই..... না বলে বলুন,
আমি পারবো, আমি করবো।
আপনার কণ্ঠে যেন দৃঢ়তা থাকে।
*মেধা যাচাইয়ের ৯০০ নম্বরের লিখিত পরীক্ষায় আপনি পাস করেই এসেছেন। এটা আপনার মেধা নয়, সাথে ব্যাক্তিত্ব, মনোভাব, দৃঢ়তা, উপস্থিত বুদ্ধিমত্তা সহ সক্ষমতা দেখার পরীক্ষা।
*তাই Ettiqute & politeness ধরে রাখুন।
*সর্বোপরি,
সাম্প্রতিক বিষয়,ক্যাডার চয়েজ, ক্যাডার চয়েজের কারণ, প্রথম তিনটা চয়েজ সম্পর্কে প্রাথমিক ধারণা, নিজস্ব সাবজেক্টে ভালো জ্ঞান, ১ম ক্যাডার চয়েজের সাথে নিজ সাবজেক্টের সামঞ্জস্যতা দেশ ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে স্বচ্ছ ও পজিটিভ ধারণা এবং সাথে ভদ্র, সহজ,সরল এবং স্বাভাবিক রেসপন্সই আপনাকে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাবে।
*উপর্যুক্ত বিষয়গুলো একদিনে আয়ত্ত করা সম্ভব নয়।
তাই তা এখন থেকেই প্র্যাকটিস করুন। এসব বিষয় আপনার ভাইভা নয়ং বরং বাকী জীবনেও লাগবে। যা আপনাকে আরও ভালো ও যোগ্য করে তুলবে।
*প্র্যাকটিসের জন্য আমরা করতাম কি, বেশ কয়েক জন বন্ধু মিলে Mock Viva দিতাম। আর নিজেরাই আমাদের ভুল গুলো ধরতাম। এটা অনেক কার্যকরী। আত্ম বিশ্বাস বাড়ায়, সাহস যোগায়।
*পরবর্তীতে ক্যাডার ভিত্তিক এবং কিছু দরকারি প্রশ্ন নিয়ে আলোচনা করব।
আল্লাহ্ সৎ ও যোগ্যলোকের সহায় হোন।
শুভ কামনায় ---
তাছলিমা শিরিন
প্রশাসন ক্যাডার (সুপারিশপ্রাপ্ত)
৩৫ তম বি সি এস।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন